আত্মসমর্পন
- নোমান আব্দুল্লাহ - আত্মসমর্পন ১৭-০৫-২০২৪

সময়ের পিঠে চরে, ভালবাসার হাত ধরে,
ধুরু ধুরু বুকে, তোমার কাছে এসে
দুটি কম্পমান হাত রাখলাম।
তুমি সযতনে দুটি হাত তোমার দু'হাতে বন্দী করে
ছলছল চোঁখে বললে
"কত খুঁজেছি আমি এই হাত দুটি,
কত রাত বসে কাটিয়েছি এই দুটি হাতের চিন্তায়।
ভাবিনি এভাবে দুটি হাত এসে ধরা দেবে।
জনম জনমের জন্য দুটি হাত যদি আমি রেখে দেই
তুমি কি খুব রাগ করবে?"

মুখের ভাষা থমকে দাড়িয়ে গেছে,
গলায় কি যেন গিঁট পাকিয়ে উটছে,
বুকের ভিতর কালবৈশাখী ঝড়ের অস্থিরতা।
ফ্যাল ফ্যাল কড়ে তাকিয়ে থাকা ছারা কিছুই বলতে পারলাম না।
তুমি মুছকি হেঁসে দুটি হাত বুকে টেনে নিয়ে বললে,
"থাক, বলতে হবে না
নীরবতার ভাষা আমি বুঝতে প্যারি।
তবে ভাবিনি আত্মসমর্পনের জন্য এতটা বিভোর হয়ে আছ।
বুঝিনি, মৌচাকের মধুর মত এত ভালবাসা জমা আছে তোমার বুকে। আমি নিলাম, তোমার সবটুকুই নিলাম।
বিনিময়ে আমার সবটুকু একদম নিংড়ে তোমাকে দিতে চাই।
তুমি কি নেবে আমার প্রাণের বন্ধু?"


বলতে খুব কষ্ট হচ্ছে, তবুও
ভাঙ্গা গলায় বললাম,
"তুমি বুঝতেই পারনি, তোমাকে'তো আমি কবেই চুরি করেছি।
জীবনে কখনো চুরি করিনি
তবে চুরি করার লোভ সামলাতে পারিনি।"

তুমি হটাৎ কেমনজানি খুব কোমল হয়ে গেল।
চোঁখের প্রাচীর ভেঙ্গে গরম নোনা জল ঝরে
আমার দুহাত ভিজিয়ে দিচ্ছে।

আমিও নিশ্চুপ, তুমিও নিশ্চুপ
আর বোধহয় কিছুর বলার নেই।
নিরবতা নিশ্চুপেই খেলা করুক না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।